ম্যাকাও পাখি পালন

ম্যাকাও দক্ষিণ আমেরিকার পাখি। মূলত আমাজন বনের পাখি। ১৯ ধরনের ম্যাকাও পাখি পাওয়া যায়। আমাদের দেশে ৩ ধনের দেখেছি। ব্লু এন্ড গোল্ড, স্কারলেট এবং হ্যান্স ম্যাকাও। ম্যাকাও একধরনের টিয়া পাখি জাত। টিয়ার জাতের মধ্যে এরাই সব চেয়ে বড় হয়। পৃথিবীর সবচেয়ে বড় টিয়া পাখি হচ্ছে হায়াসিন্থ ম্যাকাও। 

এদের ঠোঁট দেখে আপনার মনে হতে পারে নিশ্চয়ই এরা অনেক জোড়ে কামড় দেয়। এদের কামড়ের অনেক জোড় আছে সত্য, কিন্ত রিংনেক বা এলেক্স টিয়ার চেয়ে এরা খুব কমই কামড়ায়। যত বড় ঠোঁট হবে কামড়ানোর হার তত কম। এবং তত বেশি শান্ত টাইপের হয়।

গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ম্যাকাও আছে। আপনি চাইলে আগে পার্কে গিয়ে দেখে আসতে পারেন।

আজ আমরা ম্যাকাও পাখির পালন সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

ম্যাকাও পাখি পালন
ব্লু এন্ড গোল্ড ম্যাকাও। ছবি উইকিপিডিয়া থেকে নেয়া।

কোন ম্যাকাও পুষব

আগেই বলেছি বাংলাদেশে তিন ধরনের ম্যাকাও পাওয়া যায়-

  1. ব্লু এন্ড গোল্ড, 
  2. স্কারলেট এবং 
  3. হ্যান্স ম্যাকাও

ম্যাকাও খুব বেশি এভেইলেবল না। এ জন্য এদের দামও অনেক বেশি হয়। হ্যান্স ম্যাকাওয়ের দামই ৫০ হাজার টাকার উপরে পড়ে। ব্লু এন্ড গোল্ড ও স্কারলেটের দাম ৭০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হতে পারে। এত টাকা দিয়ে পাখি কেনার সামর্থ্য খুব কম লোকেরই আছে। কাজেই এভেলেবল এবং আপনার সামর্থ্য অনুসারে যেকোন ম্যাকাও আপনি পুষতে পারেন।

ম্যাকাও পাখির খাচার মাপ 

খাচার মাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একটি ম্যাকাও পাখির জন্য কমপক্ষে ৫ ফিট বাই ৫ ফিট খাচা লাগবে। যত বড় দিতে পারবেন তত ভালো আগে যা দেখেছেন তা ভুলে যান। ম্যাকাও পাখি পালবেন, মুরগি না। পাখিরা আকাশে উড়ে বেড়ায়। এই পাখিকে খাচায় আটকে রাখবেন, অন্তত পাখির পাখা মেলার জায়গা তো লাগবে নাকি?

ম্যাকাওর খাচা মোটা তার দিয়ে তৈরি হতে হবে। নইলে চিকন তার কেটে উড়ে যাবে। তাই দোকানদারের কথা না শুনে মোটা তারের খাচা কিনবেন। দোকানদার উল্টাওপাল্টা অনেক কিছু বোঝাবে। 

যদিও ম্যাকাও কে সারাদিন খাচায় রেখে আপনি পালতে পারবেন না। শুধুমাত্র রাতে ঘুমানোর সময়টুকু সে খাচায় থাকবে। বাকি দিন ফ্রি উড়তে পারে এমন ঘরে বা বড় খাচায় রাখতে হয়। আসলে ম্যাকাও পালা মোটেও অন্যান্য পাখি পালার মত না।

ম্যাকাও পাখি কি খায়

আপনি কি সুস্থ্য পাখি চান? তাহলে পুষ্টিকর খাবার দিন। তাহলে পুষ্টিকর খাবার কোন গুলো? ম্যাকাও মূলত ফলমূল খায়। সুতরাং ম্যাকাও কে প্রতিদিন কাঁচা ফল, শাক সবজি দিতে হবে। কোন কোন ফল আর সবজি দেয়া যাবে তা আমাদের এই সাইটেই বিভিন্ন পোস্টে বলা আছে। খেয়াল রাখবেন, ম্যাকাও কিন্ত মানুষের খাবার খেতে পারে না। অতিরিক্ত চিনি ও লবণযুক্ত খাবার কখনোই দিবেন না। চা, কফি চকলেট, কোক, স্প্রাইট এগুলো ম্যাকাওর জন্য খুবই ক্ষতিকর। 

ম্যাকাও পাখি পালন
স্কারলেট ম্যাকাও। ছবি উইকিপিডিয়া থেকে নেয়া।

প্রতিদিন অল্প পরিমাণে সীড মিক্স দিতে পারেন। খেয়াল রাখবেন সীড মিক্সে যেন সূর্যমূখী বীজ ও বাদাম খুবই কম থাকে। একটা বা দুইটা। এর বেশি নয়। বিভিন্ন ধরনের বাদামের প্রতি এদের বিশেষ দুর্বলতা আছে। বাদামে তেলের পরিমান বেশি থাকে যা ম্যাকাওয়ের জন্য ক্ষতিকর।

ফল দেয়ার সময় বিদেশী ফলে বেশি পুষ্টি আছে এই চিন্তা করবেন না। আপেলের চেয়ে পেয়ারায় ভিটামিন ও খনিজের পরিমান অনেক অনেক বেশি।

খাবারের পাত্র ও পানির পাত্র পরিষ্কার রাখবেন। খাবার খাওয়া শেষ হলে খাচা থেকে খাবারের পাত্র সরিয়ে ফেলবেন। অবশ্যই আপনি যে পানি খাবেন সেই পানিই ম্যাকাও কে দিবে। তাহলে আপনার পাখি অসুস্থ কম হবে। 

উপসংহার

ম্যাকাও পাখি পালনের আগে ভেবে নিন আপনি ম্যাকাও পাখি পালনের জন্য যথেষ্ট সময় বের করতে পারবেন কি না। ম্যাকাও পালার মত জায়গা আপনার আছে কি না।  ম্যাকাও এমন কোন পাখি না যে, কিনে আনলেন, খাচায় রাখলেন আর হয়ে গেলো। পাখিকে প্রতিদিন আপনার কমপক্ষে এক ঘন্টা সময় দিতে হবে। 

সবচেয়ে ভালো হয় ম্যাকাও পালছেন এমন কারও কাছে বিস্তারিত শুনে নিলে। ম্যাকাও প্রয় ৬০ বছর বাচে। এত দীর্ঘ দিন আপনি পাখি পালবেন কিনা সেটাও একটা ফ্যাক্টর।

আবার ম্যাকাও অনেক জোরে ডাকে। এটা একট ইম্পর্ট্যান্ট ফ্যাক্টর। ম্যাকাওর ডাক সহ্য করার মত ক্ষমতা আপনার থাকলেও আপনার বাসার অন্যান্য সদস্যদের আছে কিনা খেয়াল করুন। 

প্রতিদিন ফ্রেশ খাবার ম্যানেজ করাও একটা কমিটমেন্টের বিষয়। এমন না যে সকালে একটা পেয়ারা খাচায় ঝুলিয়ে দিলাম আর হয়ে গেলো। 

ভালো মানের একটি বড় খাচার ব্যবস্থা করুন। খাচায় পাখি বসার জন্য উপযুক্ত পার্চের ব্যবস্থা থাকতে হবে। পার্চ হিসেবে নিমের ডাল বেশ ভালো একটা অপশন।

তাহলে আর দেরি কেন? এবার আপনার প্রিয় ম্যাকাও পাখিকে বাসায় আনুন!