জেব্রা ফিঞ্চ পাখি পালন

আমার সবচেয়ে প্রিয় পাখি জেব্রা ফিঞ্চ। সারাক্ষণ ছুটোছুটির উপরে থাকে। এই ডাল থেকে ঐ ডালে লাফালাফি করে। আকারে ছোট, যত্ন নেয়া সহজ, জায়গা লাগে কম। আপনি যদি ব্যস্ত মানুষ হন। প্রতিদিন যদি পাখির যত্ন নেয়ার সময় আপনার না থাকে কিন্তু পাখি পোষার শখ মেটাতে চান? জেব্রা ফিঞ্চ আপনার জন্য আদর্শ পাখি হতে পারে। 

আজ আমরা দেখব কীভাবে জেব্রা ফিঞ্চ পাখি পালন করা যায়। জেব্রা ফিঞ্চের খাচার মাপ, খাবার, রোগ ইত্যাদি আমরা জানব।

জেব্রা ফিঞ্চের দাম 

এক বাক্যে বললে সবচেয়ে সস্তা পাখি হলো জেব্রা ফিঞ্চ। নরমাল মিউটেশনের একজোড়া জেব্রা ফিঞ্চ আপনি ২০০-৩০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে মিউটেশনভেদে ৫০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত হতে পারে। 

জেব্রা ফিঞ্চ পাখি পালন

জেব্রা ফিঞ্চের খাচার মাপ

জেব্রা ফিঞ্চ আপনি ১২*১৮ ইঞ্চি খাচাতেই পুষতে পারবেন। কিন্তু যদি এদের আসল লাফালাফি দেখতে চান তাহলে ১৮*২৪ ইঞ্চি খাচায় দিবেন। খাচাতে দুইটা ডাল রাখবেন। এমনভাবে দিবেন যেন একটা ডাল অন্যটা থেকে একটু উচুতে থাকে। 

জেব্রা ফিঞ্চের খাবার

জেব্রা ফিঞ্চ মূলত সীড মিক্স খায়। চিনা, ক্যানারি, মিলেট মিক্স, পোলাও চালের ধান মিক্স করে জেব্রা ফিঞ্চের সীড মিক্স বানাতে পারেন। তবে ধানের পরিমাণ কম রাখবেন। জেব্রা ফিঞ্চ কিন্তু সূর্যমূখী বা শক্ত খোসার সীড খেতে পারে না। তবে সীড মিক্সে ক্যানারির পরিমাণ বেশি থাকলে এরা সুস্থ্য থাকে। 

সপ্তাহে একদিন কোয়েল পাখির ডিম সেদ্ধ করে দিতে পারেন। পিপড়ার ডিমও এরা খুবই মজা করে খায়। তবে খাচায় ডিম সেদ্ধ বা পিপড়ার ডিম খেতে দিলে আপনি দাঁড়িয়ে থেকে খাওয়াবেন। খাওয়া শেষ হলে পাত্র সরিয়ে ফেলবেন নয়তো পিপড়া উঠবে। 

জেব্রা ফিঞ্চ প্রচুর পানি খায়। সুতরাং পানির পটে পর্যাপ্ত পানি দিবেন। বাটিতে পানি দিবেন না। এরা গোছল করতে ওস্তাদ। বাটিতে পানি দিলে খাওয়ার বদলে গোছল করে ফেলবে। 

খাচায় মিনারেল ব্লক সব সময় রাখবেন। ফিমেল জেব্রা ফিঞ্চ প্রচুর ডিম দেয়। ফলে এদের ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এমন কি পাখি মারাও যায়। 

যদি পারেন সীড মিক্স বাটিতে না দিয়ে সীড হপারে দিন। এরা প্রচুর খাবার নষ্ট করে। 

জেব্রা ফিঞ্চের রোগ

সব চেয়ে কমন রোগ হলো ঠান্ডা লাগা। একবার যদি লেগে যায় তাহলে ঐ পাখি আর বাচাতে পারবেন না। কাজেই সরাসরি বাতাস লাগে এমন স্থানে খাচা রাখা যাবে না। আরেকটি রোগ হলো মাইটসের আক্রমণ। এর ফলে পা ফুলে যায়। সঠিক ট্রিট্মেন্ট না করালে পাখি মারা যায়। প্রচুর ডিম দেয়ার জন্য ফিমেল পাখি পুষ্টিহীনতা ও ক্যালসিয়াম ঘাটতির জন্য মারা যায়। কাজেই খাচায় সব সময় মিনারেল ব্লক নিশ্চিত করতে হবে।

কয় জোড়া পাখি পালবেন

একটি খাচায় এক জোড়ার বেশি পাখি রাখা যাবে না। এরা তাহলে মারামারি করে মরে যাবে। একজোড়া পাখি দিয়ে শুরু করাটাই বেটার। অনেকেই কলোনী করে পালে। আমার মতে, জেব্রা ফিঞ্চ কলোনী করে পাললে লাভের চেয়ে লসই বেশি হয়। কাজেই পরামর্শ থাকবে আগে একজোড়া পাখি দিয়ে শুরু করুন।

জেব্রা ফিঞ্চ পাখি পালন
বেবি সহ মেল জেব্রা ফিঞ্চ। বেবি জেব্রা ফিঞ্চের ঠোঁট কালো হয়।

জেব্রা ফিঞ্চ ব্রিডিং

জেব্রা ফিঞ্চ ব্রিড করানো সবচেয়ে সহজ। আবার সবচেয়ে কঠিনও বটে। ফিমেল পাখি প্রচুর ডিম দেয়। সহজে হয়তো বেবি ফুটিয়েও ফেলবে কিন্তু বেবি কে বাচাতে পারবেন না। 

ব্রিডিং এর প্রথম শর্ত হচ্ছে প্রাইভেসি। জেব্রা ফিঞ্চ প্রাইভেসি পছন্দ করে। খাচা এমন স্থানে রাখতে হবে যেখানে লোকজনের যাতায়াত কম। নইলে কোনদিনও ব্রিড করাতে পারবেন না।

তবে জেব্রা ফিঞ্চের সুবিধা হচ্ছে, এদের বাজরিগারের মত দুই জোড়া পাখি লাগে না। একজোড়া দিয়েই ব্রিড করানো যায়। কিন্তু প্রাইভেসি নিশ্চিত করতে হবে।

ব্রিড করানোর জন্য ব্রিডিং বক্স বা হাড়ি যেকোন একটা ব্যবহার করতে পারেন। জেব্রা ফিঞ্চ বাসা বানায়। কাজেই খাচায় নেস্টিং ম্যাটেরিয়াল সরবরাহ করতে হবে। নেস্টিং ম্যাটেরিয়াল হিসেবে শুকনো দূর্বা ঘাস বা যেকোন ঘাস, পাটের সুতা ইত্যাদি দেয়া যায়। নেস্টিং ম্যাটেরিয়াল বেশি দিবেন না। যতই দিবেন সব নিয়ে বাসা বানাবে। ফলে এমনও হয় যে সকালে দেখেছেন ডিম দিয়েছে বিকালে দেখবেন ডিম নাই। কারন ডিমের উপরেই এরা আবার নেস্টিং ম্যাটেরিয়াল দিয়ে বাসা বড় করে ফেলেছে। 

সাধারণত, ১২-১৩ দিনের মাথায় বেবি ফুটে। বেবি হওয়ার পরে খেয়াল রাখবেন, বাবা-মা খাওয়াচ্ছে কি না। যদি না খাওয়ায় তাহলে প্রথম এক দুই দিন বেবিকে খাইয়ে দিতে হবে। বিশেষ করে প্রথম এক দুইবার বেবি করার সময় প্যারেন্ট পাখি বেবিকে খাওয়াতে চায় না। সেক্ষেত্রে বেবি গুলোকে বেড় করে এনে অর্ধেক পেট খাইয়ে দিবেন। একদিনের মধ্যেই সাধারণত খাওয়াতে শুরু করে। বেবিকে খাওয়ানোর জন্যে বেসনের গুড়া পাতলা করে গুলে নিতে পারেন।

বেবি ২০-৩০ দিনের মধ্যেই নিজে নিজে খেতে শিখে যায়। নিজে খাওয়া শিখে গেলে বেবিকে আলাদা খাচায় দিতে হবে নয়তো ডালে বসা নিয়া মারামারি করবে। 

উপসংহার

জেব্রা ফিঞ্চ পালা তুলনামূলক সহজ কাজ। প্রতিদিন ফ্রেশ পানি, ভালো সীড মিক্স খাওয়ালে জেব্রা ফিঞ্চ ভালো থাকে। কম জায়গায় পালা যায়। আর ব্রিডিং করাতে চাইলে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। আশা করি আমাদের আর্টিকেল পড়ে জেব্রা ফিঞ্চ সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়েছেন। তাহলে দেরী না করে আজই একজোড়া পাখি নিয়ে আসুন।