টিয়া পাখি পালন পদ্ধতি

টিয়া পাখির প্রতি আমাদের সবারই আকর্ষণ রয়েছে। টিয়ার লাল ঠোট আর সবুজ রঙ বা এদের কথা বলার সামর্থ্যর জন্যই হোক সবাই জীবনের কোন না কোন সময় টিয়া পুষতে চেয়েছি। তবে প্রথমেই বলে নেই, বন্য যেকোনো পাখি পালা আইনত দন্ডনীয় অপরাধ। সবুজ টিয়া পালনও আইনত দন্ডনীয় অপরাধ। এ জন্য আপনার ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে। 

তাহলে আমরা কি টিয়া পুষব না? অবশ্যই পুষব। বন্য টিয়া ছাড়াও আমাদের দেশে অনেক খাচায় ব্রিড বা জন্মানো টিয়া পাওয়া যায়। আমরা খাচায় জন্মানো টিয়া পুষব। 

আজ আমরা টিয়া পাখির পালন সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

আরও পড়ুন-

টিয়া পাখি কি পেয়ারা খেতে পারে?

টিয়া পাখি কি আপেল খেতে পারে?

টিয়া পাখি কি কলা খেতে পারে?

টিয়া পাখি পালন পদ্ধতি
রিংনেক টিয়া।

কোন টিয়া পুষব

বাংলাদেশে পাঁচ ধরনের বন্য টিয়া পাওয়া যায়-

  1. সবুজ টিয়া বা ইন্ডিয়ান রিংনেক টিয়া বা সংক্ষেপে রিংনেক টিয়া
  2. চন্দনা টিয়া বা অ্যালেক্সজান্দ্রিন টিয়া বা সংক্ষেপে অ্যালেক্স টিয়া
  3. তোতা পাখি বা রেড ব্রেস্টেড টিয়া
  4. হিরামন টিয়া বা স্লেটি হেড টিয়া
  5. ভার্নাল হ্যাংগিং প্যারট বা ঝুলন্ত টিয়া

এর মধ্যে শেষের দুইটা তেমন খাচায় পোষা হয় না। এগুলো কথা বলতে পারেনা। সব চেয়ে জনপ্রিয় হচ্ছে রিংনেক টিয়া। এরপরেই আছে চন্দনা বা এলেক্স টিয়া। 

এদের মধ্যে সবচেয়ে এভেইলেবল হচ্ছে রিংনেক টিয়া। এলেক্স টিয়া তুলনামূলক কম পাওয়া যায়। রিংনেক দিয়েই শুরু করা ভালো। যেহেতু এটি সচারাচর বেশি পাওয়া যায়।

আগেই বলেছি, বন্য টিয়া পালা যাবে না। ইদানিং ফেসবুকে অনেক গ্রুপ রয়েছে যেখানে খাচায় জন্মানো টিয়ার বেবি পাওয়া যায়। সেগুলো কিনুন। গাছ থেকে পেড়ে আনা বাচ্চা টিয়া বেশিদিন বাচে না। অযথাই  আপনার টাকা নষ্ট হবে।

টিয়া পাখি পালন পদ্ধতি
এলেক্স বা চন্দনা টিয়া। এলেক্স আকারে রিংনেকের চেয়ে বড় হয়। আর ডানায় লাল রঙের দাগ থাকে।

টিয়া পাখির খাচার মাপ 

খাচার মাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমারা সচারাচর দেখি যে, টিয়া পাখি কোনমতে বসতে পারে এমন খাচায় পালতে। সেটা কোন ভাবেই করা যাবে না। একটি টিয়া পাখির জন্য কমপক্ষে ২ ফিট বাই ৩ ফিট খাচা লাগবে। যত বড় দিতে পারবেন তত ভালো আগে যা দেখেছেন তা ভুলে যান। টিয়া পাখি পালবেন, মুরগি না। পাখিরা আকাশে উড়ে বেড়ায়। এই পাখিকে খাচায় আটকে রাখবেন, অন্তত পাখির পাখা মেলার জায়গা তো লাগবে নাকি?

টিয়ার খাচা মোটা তার দিয়ে তৈরি হতে হবে। নইলে চিকন তার কেটে উড়ে যাবে। তাই দোকানদারের কথা না শুনে মোটা তারের খাচা কিনবেন। দোকানদার উল্টাওপাল্টা অনেক কিছু বোঝাবে। 

টিয়া পাখি কি খায়

আপনি কি সুস্থ্য পাখি চান? তাহলে পুষ্টিকর খাবার দিন। তাহলে পুষ্টিকর খাবার কোন গুলো? টিয়া মূলত ফলমূল খায়। সুতরাং টিয়া কে প্রতিদিন কাঁচা ফল, শাক সবজি দিতে হবে। কোন কোন ফল আর সবজি দেয়া যাবে তা আমাদের এই সাইটেই বিভিন্ন পোস্টে বলা আছে। খেয়াল রাখবেন, টিয়া কিন্ত মানুষের খাবার খেতে পারে না। অতিরিক্ত চিনি ও লবণযুক্ত খাবার কখনোই দিবেন না। চা, কফি চকলেট, কোক, স্প্রাইট এগুলো টিয়ার জন্য খুবই ক্ষতিকর। 

প্রতিদিন অল্প পরিমাণে সীড মিক্স দিতে পারেন। খেয়াল রাখবেন সীড মিক্সে যেন সূর্যমূখী বীজ ও বাদাম খুবই কম থাকে। একটা বা দুইটা। এর বেশি নয়। 

ফল দেয়ার সময় বিদেশী ফলে বেশি পুষ্টি আছে এই চিন্তা করবেন না। আপেলের চেয়ে পেয়ারায় ভিটামিন ও খনিজের পরিমান অনেক অনেক বেশি।

খাবারের পাত্র ও পানির পাত্র পরিষ্কার রাখবেন। খাবার খাওয়া শেষ হলে খাচা থেকে খাবারের পাত্র সরিয়ে ফেলবেন। অবশ্যই আপনি যে পানি খাবেন সেই পানিই টিয়া কে দিবে। তাহলে আপনার পাখি অসুস্থ কম হবে। 

উপসংহার

টিয়া পাখি পালনের আগে ভেবে নিন আপনি টিয়া পাখি পালনের জন্য যথেষ্ট সময় বের করতে পারবেন কি না। টিয়া এমন কোন পাখি না যে, কিনে আনলেন, খাচায় রাখলেন আর হয়ে গেলো। পাখিকে প্রতিদিন আপনার কমপক্ষে এক ঘন্টা সময় দিতে হবে। 

আবার টিয়া অনেক জোরে ডাকে। এটা একট ইম্পর্ট্যান্ট ফ্যাক্টর। টিয়ার ডাক সহ্য করার মত ক্ষমতা আপনার থাকলেও আপনার বাসার অন্যান্য সদস্যদের আছে কিনা খেয়াল করুন। 

প্রতিদিন ফ্রেশ খাবার ম্যানেজ করাও একটা কমিটমেন্টের বিষয়। এমন না যে সকালে একটা পেয়ারা খাচায় ঝুলিয়ে দিলাম আর হয়ে গেলো। 

ভালো মানের একটি বড় খাচার ব্যবস্থা করুন। খাচায় পাখি বসার জন্য উপযুক্ত পার্চের ব্যবস্থা থাকতে হবে। পার্চ হিসেবে নিমের ডাল বেশ ভালো একটা অপশন।

তাহলে আর দেরি কেন? এবার আপনার প্রিয় টিয়া পাখিকে বাসায় আনুন!