টিয়া পাখি কি পেয়ারা খেতে পারে?

হ্যাঁ, টিয়া পাখি পেয়ারা খেতে পারে। এটি পাখির জন্য উপকারী, এতে অনেক ভিটামিন এবং খনিজ পদার্থ আছে। এমন কি একটুকরো পেয়ারাতে একটা আপেলের চেয়ে বেশি পুষ্টি উপাদান রয়েছে। 

চলুন দেখা যাক পেয়ারা থেকে টিয়া পাখি কি পুষ্টি পেতে পারে, টিয়া পাখিকে কিভাবে পেয়ারা খাওয়াবো, কতটুকু খাওয়াবো ইত্যাদি।

আরও পড়ুন- টিয়া পাখি কি আপেল খেতে পারে?

পোষা পাখির পুষ্টি

বিজ্ঞানীদের গবেষনা থেকে জানা যায় পাখিদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন গুলো হচ্ছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে। আবার পাখির জন্য গুরুত্বপূর্ণ খনিজ গুলো হলো ক্যালসিয়াম, ফসফরাস, কপার, জিংক এবং সেলেনিয়াম।

টিয়া পাখি কি পেয়ারা খেতে পারে?

কাজেই আমরা যখন আমাদের পোষা টিয়া পাখির খাবার দিব তখন লক্ষ্য রাখবো যেন আমাদের দেয়া খাবারে যেন উপরের পুষ্টির উপাদান গুলো উপস্থিত থাকে। সব খাবারেই যে সব উপাদান থাকবে এমনটা নয়। এজন্য আমরা চেষ্টা করবো সব পুষ্টি প্রদানের জন্য মিশ্র খাবার দিতে।

অর্থাৎ ধরুন যে খাবারে ভিটামিন এ কম আছে সেই খাবারের সাথে অন্য একটি খাবার দিব যেটাতে ভিটামিন এ বেশি আছে। তাহলে একটা ব্যালেন্স হয়ে যাবে। 

আবার অনেকগুলো খাবার আছে যেগুলো অতিরিক্ত খাওয়ালে পাখির স্বাস্থ্যের জন্য খারাপ প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন চর্বি এবং চিনি যুক্ত খাবার। চর্বি পাখির শক্তি উৎপাদনে প্রয়োজন কিন্তু অতিরিক্ত চর্বি পাখির দেহে চর্বি জমাতে সাহায্য করে। ফলে পাখি মোটা হয়ে যায়। এর ফলে নানা ধরনের রোগ ব্যাধি দেখা দেয়।

আসুন আমরা এবার জানি পেয়ারা থেকে আমাদের পোষা টিয়া পাখি কিভাবে পুষ্টি পেতে পারে।

আরও পড়ুন- টিয়া পাখি পালন পদ্ধতি

পেয়ারার পুষ্টিগুণ

১০০ গ্রাম পেয়ারাতে ৮০.৮ গ্রাম পানি থাকে। এতে চর্বির পরিমাণ একেবারেই কম, মাত্র ৯৫০ মিলিগ্রাম। এই চর্বির বেশিরভাগই উপকারী আনস্যাচুরেটেড ফ্যাট। পেয়ারাতে ২.৫৫ গ্রাম প্রোটিন বা আমিষ পাওয়া যায়। যা আপনি অন্য কোন ফলে পাবেন না। এমন কি শুধুমাত্র পেয়ারা দিয়েই আপনার টিয়া পাখির প্রোটিনের চাহিদা মেটানো সম্ভব। অতিরিক্ত এগ ফুড বা ক্যানারি সীড না দিলেও হবে।

প্রোটিন টিয়া পাখির জন্য গুরুত্বপূর্ণ। টিয়া পাখির দেহে প্রোটিন তৈরি হয় না। আবার টিয়া পাখি যেহেতু পোকামাকড় খায় না, কাজেই প্রোটিন সমৃদ্ধ খাবার এদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টিয়া পাখি কি পেয়ারা খেতে পারে?

১০০ গ্রাম পেয়ারায় প্রায় ৯.৯২ গ্রাম চিনি থাকে। চিনি যেকোনো পাখির জন্য ক্ষতিকর। কিন্তু পেয়ারার চিনি ফাইবারের মধ্যে থাকায় পাখির পাকস্থলীতে এটি শোষন হয় না। ফলে আপনার পাখি মোটা হয়ে যাওয়ার ঝুকি থেকে মুক্ত থাকবে। 

পেয়ারায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি, ৬২০ IU ভিটামিন এ, ০.৭৩ মিলিগ্রাম ভিটামিন ই এবং ২.৬ মাইক্রো গ্রাম ভিটামিন কে রয়েছে। অর্থাৎ টিয়ার জন্য উপকারী এবং প্রয়োজনীয় সব ভিটামিনই পেয়ারায় উপস্থিত রয়েছে।

পেয়ারায় ১৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৪০ মিলিগ্রাম ফসফরাস, ০.২৩ মিলিগ্রাম জিংক, ০.২৩ মিলিগ্রাম কপার আছে। এমনকি ০.৬ মাইক্রোগ্রাম সেলেনিয়াম সেলেনিয়াম ও রয়েছে। এর মানে হচ্ছে আপনি আপনার টিয়া পাখিকে যদি নিয়মিত পেয়ারা খাওয়ান তাহলে পাখির পুষ্টি নিয়ে আপনার কোন ভাবনাই থাকবে না। এক কথায় পেয়ারা একটা সুপার ফ্রুট।

কতটুকু পেয়ারা খাওয়ানো যাবে

পেয়ারা আপনি প্রতিদিন পাখিকে দিতে পারেন। কিন্তু মনে রাখবেন টিয়া বুদ্ধিমান পাখি, একই খাবার প্রতিদিন দিলে সেই খাবারের প্রতি অনীহা চলে আসবে। কাজেই এক দিন পরপর বা নির্দিষ্ট কোন দিন ক্ষণ ছাড়াও আপনি পাখিকে পেয়ারা খেতে দিন। 

পেয়ারা খাওয়ানোর আগে কিছু সতর্কতা মেনে চলুন

পেয়ারা ভালো করে পানিতে ধুয়ে তারপর খেতে দিবেন। পাখি সাধারনত পেয়ারার বীজ খেতে চায় না। সেক্ষেত্রে বীজ ফেলে দিয়ে বাকি অংশটুকু দিবেন। একেবারে পেকে নরম হয়ে গেছে এমন পেয়ারা না দেয়াই উত্তম। আস্ত পেয়ারা না দিয়ে লম্বা টুকরো করে দিন। একেবারে ছোট টুকরো করে দিবেন না। টিয়া খাবার পা দিয়ে ধরে খেতে পছন্দ করে। টুকরো দেয়ার আরেকটি সুবিধা হলো খাবার নষ্ট হবে কম।

পেয়ারা তাজা দেয়াই উত্তম। তবে আপনি ফ্রিজে সংরক্ষণ করে রাখা পেয়ারাও খেতে দিতে পারবেন। তবে অবশ্যই আগে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসবেন। ঠান্ডা পেয়ারা কখনোই পাখিকে খেতে দেয়া উচিত না।

উপসংহার 

আগেই বলেছি পেয়ারা একটি সুপার ফ্রুট।  এতে প্রচুর পরিমানে ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। আরও আছে প্রোটিন। বর্তমানে প্রায় সারা বছর বাজারে, রাস্তাঘাটে পেয়ারা কিনতে পাওয়া যায়। কম দামে টিয়া পাখির জন্য এত উপকারি আর কোন ফল নেই। কাজেই ইম্পোর্ট করা বিদেশী ফলের প্রতি না ঝুঁকে পাখিকে পেয়ারা দিন। পেয়ারা টিয়া পাখির জন্য স্বাস্থ্যসম্মত পুষ্টিকর একটি খাবার।