টিয়া পাখি কি কলা খেতে পারে?

বনে বা মুক্ত অবস্থায় পাখিরা নিজেদের ইচ্ছামত খাবার খুঁজে নিতে পারে যেটা খাচার পাখির পক্ষে সম্ভব না। বন্য পাখি খাবারের খোজে মাইলের পর মাইল উড়ে বেড়ায়। অন্যদিকে খাচার পাখিরা তুলনামূলক কম শারীরিক করসত করে। তারা খুব কমই উড়তে পারে। ফলে খাচায় পোষা পাখিরা সহজেই মোটা হয়ে যায়। পোষা পাখিরা আমাদের উপর খাদ্যের জন্য পুরোপুরি নির্ভরশীল। আমরা যদি সঠিক খাবার না দেই তাহলে তারা অপুষ্টিতে ভুগবে।

মূল প্রশ্নে ফিরে যাই। টিয়া পাখি কি কলা খেতে পারে? হ্যাঁ, টিয়া পাখি কলা খেতে পারে। এটি পাখির জন্য উপকারী, এতে অনেক ভিটামিন এবং খনিজ পদার্থ আছে।

কলা যেহেতু মিষ্টি, সেহেতু আমরা অনেকেই ভেবে থাকি এটা টিয়া পাখি খেতে পারবে কি না? এটা সত্য যে কলাতে চিনির পরিমান বেশি। কিন্তু এই চিনি আঁশের ভিতরে থাকার ফলে শরীর সহজে শোষন করতে পারে না। ফলে কলা খেলেও পাখির চর্বি জমার সুযোগ কম।

চলুন দেখা যাক কলা থেকে টিয়া পাখি কি পুষ্টি পেতে পারে, টিয়া পাখিকে কিভাবে কলা খাওয়াবো, কতটুকু খাওয়াবো ইত্যাদি।

আরও পড়ুন-টিয়া পাখি কি আম খেতে পারে?

টিয়া পাখি কি কলা খেতে পারে?

পোষা পাখির পুষ্টি

যে পুষ্টিগুণ গুলো মানুষ বা পশুর জন্য প্রয়োজন সেগুলো পাখিদের জন্য প্রয়োজন নাও হতে পারে। পাখিদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন গুলো হচ্ছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে। আবার পাখির জন্য গুরুত্বপূর্ণ খনিজ গুলো হলো ক্যালসিয়াম, ফসফরাস, কপার, জিংক এবং সেলেনিয়াম।

সুতরাং টিয়া পাখির খাবার নির্বাচনের ক্ষেত্রে আমাদের সাবধান হতে হবে। পাখি যেটা খেতে পছন্দ করে সেটা খাওয়ালেই হবে না। বিভিন্ন খাবারের সুষম মিশ্রন দিতে হবে। যেন সব গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান আপনার পাখি পায়। কেননা সব খাবারেই সব উপাদান থাকে না।

যেমন ধরুন যে খাবারে ভিটামিন এ কম আছে সেই খাবারের সাথে অন্য একটি খাবার দিব যেটাতে ভিটামিন এ বেশি আছে। তাহলে একটা ব্যালেন্স হয়ে যাবে।

আবার অনেকগুলো খাদ্য প্রদান আছে যেগুলো অতিরিক্ত খাওয়ালে পাখির স্বাস্থ্যের জন্য খারাপ প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন চর্বি এবং চিনি। চর্বি পাখির শক্তি উৎপাদনে প্রয়োজন কিন্তু অতিরিক্ত চর্বি পাখির দেহে চর্বি জমাতে সাহায্য করে। ফলে পাখি মোটা হয়ে যায়। এর ফলে নানা ধরনের রোগ ব্যাধি দেখা দেয়।

এবার দেখা যাক, কলা থেকে টিয়া পাখি কিভাবে পুষ্টি পেতে পারে।

টিয়া পাখি কি কলা খেতে পারে?

কলার পুষ্টিগুণ

একটা পাকা কলায় (প্রায় ১২৫ গ্রাম) ৮৬.৬ গ্রামই পানি। এতে চর্বির পরিমাণ একেবারেই কম, মাত্র ৩৩৩ মিলিগ্রাম৮২৫ মিলিগ্রাম প্রোটিন বা আমিষ পাওয়া যায়। প্রোটিন টিয়া পাখির জন্য গুরুত্বপূর্ণ। টিয়া পাখি যেহেতু পোকামাকড় খায় না, কাজেই প্রোটিন সমৃদ্ধ খাবার এদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এতে ১.১৫ মাইক্রোগ্রাম ভিটামিন এ, ১৪.১ মিলিগ্রাম ভিটামিন সি এবং ০.১১৫ মাইক্রোগ্রাম ভিটামিন কে রয়েছে

কলায় ভিটামিন ই এবং ডি নেই। কাজেই কলার পাশাপাশি অন্যান্য এমন খাবার দিতে হবে যাতে ভিটামিন ই এবং ডি রয়েছে।

ভিটামিন এ পাখির হজমে সাহায্য করে, পালক চকচকে করে। ভিটামিন সি পাখির দেহে যেসব ক্ষতিকর ফ্রি র‍্যাডিক্যাল তৈরি হয় সেগুলো কে নিষ্ক্রিয় করে। ফলে পাখি ক্যান্সারের হাত থেকে রক্ষা পায়। অন্যদিকে ভিটামিন কে পাখির রক্তের মান ভালো রাখতে সাহায্য করে।

একটা পাকা কলায় ৫.৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২৫.৩ মিলিগ্রাম ফসফরাস, ০.১৮৪ মিলিগ্রাম জিংক, ০.১১৬ মিলিগ্রাম কপার এবং ২.২৫ মাইক্রোগ্রাম সেলেনিয়াম রয়েছে।

ক্যালসিয়ামের অভাবে পাখির ডিমের খোলস পাতলা হয়ে যায়, এগবাইন্ডিং হয়। এগবাইন্ডিং হয়ে টিয়া পাখি মারাও যেতে পারে।

খাবারে যতটা ক্যালসিয়াম থাকে তার দ্বিগুণ বা দেড় গুণ পরিমাণে ফসফরাস না থাকলে ক্যাসিয়াম শরীরে শোষিত হয় না। কাজেই ফসফরাস গুরুত্বপূর্ণ।

জিংক পাখির পালক চকচকে করে। আপনার টিয়াপাখির পালকে কোন সমস্যা দেখা দিলে বুঝবেন জিংকের ঘাটতি হয়েছে।

সেলেনিয়াম পাখির উর্বরতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। আপনার যদি টিয়া পাখি ব্রিড করানোর ইচ্ছা থাকে তাহলে অবশ্যই সেলেনিয়াম সমৃদ্ধ খাবার দিবেন।

কতটুকু কলা খাওয়ানো যাবে

কলা যেহেতু এভেইলেবল পাওয়া যায়, সুতরাং ইচ্ছ করলে প্রতিদিনই দেয়া যায়। তবে আমার পরামর্শ থাকবে সপ্তাহে তিন দিন দেয়ার জন্য। এতে আপনার টিয়া পাখির খাবারের প্রতি বিরক্তি আসবে না। একটা ভ্যারিয়েশন থাকবে।

কলায় প্রায় ৩৭৫ মিলিগ্রাম পটাশিয়াম রয়েছে। এই পটাশিয়াম মানুষের জন্য উপকারী হলেও, এত বেশি পটাশিয়াম টিয়া পাখির হার্টের জন্য ঝুকিপূর্ণ। তাই পরিমাণ মত খাওয়ানোই উত্তম।

পাকা কলা কি খাওয়ানো যাবে

হ্যাঁ, টিয়া পাখিকে পাকা কলা খাওয়ানো যায়। তবে কম খাওয়ানোই ভালো। পাকা কলাে চিনির পরিমাণ বেশি থাকায় এটি বেশি খাওয়ানো টিয়া পাখির জন্য ঝুকিপূর্ণ।

কলা খাওয়ানোর আগে কিছু সতর্কতা মেনে চলুন

বাজারের কেনা কলা খাওয়াতে পারবেন। তবে নিশ্চিত হয়ে নিবেন যে এতে কোন কেমিক্যাল মেশানো নেই। সামান্য পরিমানে কেমিক্যাল যেটা মানুষের জন্য ক্ষতিকর না, সেটা আপনার টিয়ার জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। অবশ্যই সব শাকসবজি, ফলমূল ভালো করে পানিতে ধুয়ে তারপর খেতে দিবেন।

আমি আমার পাখিকে সব সময় দেশী কলা খেতে দেই। এই কলা গুলোতে কেমিকেল মেশানো থাকে না।

কলার খোসা কি টিয়া খেতে পারে

কলার খোসা টিয়া পাখি খেতে পারে। তবে কোন পাখিকে এখন পর্যন্ত খেতে দেখি নাই। আপনি জোর করে খাওয়াতে যাবেন না।

উপসংহার

টিয়া পাখি কাচা এবং পাকা দুই ধরনের কলাই খেতে পারবে। তবে পাকা কলাে চিনির পরিমাণ বেশি থাকায় এটা কম খাওয়ানো ভালো।

কলায় প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা টিয়া পাখির জন্য উপকারী। কিন্তু কলাে ভিটামিন ডি এবং ই নাই। কাজেই কলার পাশাপাশি অন্যান্য ভিটামিন ডি এবং ই সমৃদ্ধ খাবারও দিতে হবে।

খেয়াল রাখবেন কলাতে যেন কোন কেমিকেল মেশানো না থাকে।