টিয়া পাখি কি আম খেতে পারে?

আমরা যারা টিয়া পাখি পালি তারা সবাই জানি যে টিয়া পাখির জন্য সবুজ শাকসবজি খুবই গুরুত্বপূর্ণ খাবার। টিয়া পাখির অন্যান্য পাখিদের মতো শুধুমাত্র বীজ বা সীডমিক্স দিয়ে পালন করা যায় না। তাহলে পাখির অনেক স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়।

সবুজ শাকসবজি খাওয়াতে গিয়ে আমাদের মধ্যে মাঝে মাঝে প্রশ্ন জাগে যে এই শাকসবজি বা ফলটি কি টিয়া পাখির জন্য নিরাপদ? টিয়া পাখি এই খাবার থেকে কি পুষ্টি পেতে পারে?

যেহেতু বনে বা মুক্ত অবস্থায় পাখিরা নিজেদের ইচ্ছামত খাবার খুঁজে নিতে পারে যেটা খাচায় বলা পাখির পক্ষে সম্ভব না। কাজেই আমাদের উচিত আমাদের পোষা পাখির জন্য সঠিক পুষ্টি মানসম্পন্ন খাবারের ব্যবস্থা করা।

মূল প্রশ্নে ফিরে যাই। টিয়া টিয়া পাখি কি আম খেতে পারে? হ্যাঁ, টিয়া পাখি আম খেতে পারে। এটি পাখির জন্য উপকারী, এতে অনেক ভিটামিন এবং খনিজ পদার্থ আছে।

চলুন দেখা যাক আম থেকে টিয়া পাখি কি পুষ্টি পেতে পারে, টিয়া পাখিকে কিভাবে আম খাওয়াবো, কতটুকু খাওয়াবো ইত্যাদি।

আরও পড়ুন-টিয়া পাখি কি টমেটো খেতে পারে?

টিয়া পাখি কি আম খেতে পারে?

পোষা পাখির পুষ্টি

মানুষ বা পশুর সাথে পাখিদের পুষ্টির পার্থক্য রয়েছে। যে পুষ্টিগুণ গুলো মানুষ বা পশুর জন্য প্রয়োজন সেগুলো পাখিদের জন্য প্রয়োজন নাও হতে পারে। তাছাড়া বিজ্ঞানীরা পাখিদের খাবারের পুষ্টিগুণ নিয়ে এখনো বিস্তারিত গবেষণা করেননি। কিছু কিছু গবেষণা করেছে যেগুলো থেকে জানা যায় পাখিদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন গুলো হচ্ছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে। আবার পাখির জন্য গুরুত্বপূর্ণ খনিজ গুলো হলো ক্যালসিয়াম, ফসফরাস, কপার, জিংক এবং সেলেনিয়াম।

কাজেই আমরা যখন আমাদের পোষা টিয়া পাখির খাবার নির্বাচন করব তখন লক্ষ্য রাখবো যেন আমাদের দেয়া খাবারে যেন উপরের পুষ্টির উপাদান গুলো উপস্থিত থাকে। সব খাবারেই যে সব উপাদান থাকবে এমনটা নয়। এজন্য আমরা চেষ্টা করবো সব পুষ্টি প্রদানের জন্য মিশ্র খাবার দিতে।

অর্থাৎ ধরুন যে খাবারে ভিটামিন এ কম আছে সেই খাবারের সাথে অন্য একটি খাবার দিব যেটাতে ভিটামিন এ বেশি আছে। তাহলে একটা ব্যালেন্স হয়ে যাবে।

আবার অনেকগুলো খাদ্য প্রদান আছে যেগুলো অতিরিক্ত খাওয়ালে পাখির স্বাস্থ্যের জন্য খারাপ প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন চর্বি এবং চিনি। চর্বি পাখির শক্তি উৎপাদনে প্রয়োজন কিন্তু অতিরিক্ত চর্বি পাখির দেহে চর্বি জমাতে সাহায্য করে। ফলে পাখি মোটা হয়ে যায়। এর ফলে নানা ধরনের রোগ ব্যাধি দেখা দেয়।

আসুন আমরা এবার জানি আম থেকে আমাদের পোষা টিয়া পাখি কিভাবে পুষ্টি পেতে পারে।

টিয়া পাখি কি আম খেতে পারে?

আমের পুষ্টিগুণ

একটুকরো কাচা আমের (প্রায় ২৫ গ্রাম) ২০.৯ গ্রামই পানি। এতে চর্বির পরিমাণ একেবারেই কম, মাত্র ৯৫ মিলিগ্রাম। ২০৫ মিলিগ্রাম প্রোটিন বা আমিষ পাওয়া যায়। প্রোটিন টিয়া পাখির জন্য গুরুত্বপূর্ণ। টিয়া পাখি যেহেতু পোকামাকড় খায় না, কাজেই প্রোটিন সমৃদ্ধ খাবার এদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এক টুকরো কাচা আমে ১৩.৫ মাইক্রোগ্রাম ভিটামিন এ, ৯.১ মিলিগ্রাম ভিটামিন সি এবং ১.০৫ মাইক্রোগ্রাম ভিটামিন কে রয়েছে। কাচা আমে ভিটামিন ই এবং ডি নেই। কাজেই আমের পাশাপাশি অন্যান্য এমন খাবার দিতে হবে যাতে ভিটামিন ই এবং ডি রয়েছে।

ভিটামিন এ পাখির হজমে সাহায্য করে, পালক চকচকে করে। ভিটামিন সি পাখির দেহে যেসব ক্ষতিকর ফ্রি র‍্যাডিক্যাল তৈরি হয় সেগুলো কে নিষ্ক্রিয় করে। ফলে পাখি ক্যান্সারের হাত থেকে রক্ষা পায়। অন্যদিকে ভিটামিন কে পাখির রক্তের মান ভালো রাখতে সাহায্য করে।

এক স্লাইস কাচা আমে ২.৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৩.৫ মিলিগ্রাম ফসফরাস, ০.০২২ মিলিগ্রাম জিংক, ০.০২৮ মিলিগ্রাম কপার এবং ০.১৫ মাইক্রোগ্রাম সেলেনিয়াম রয়েছে।

ক্যালসিয়ামের অভাবে পাখির ডিমের খোলস পাতলা হয়ে যায়, এগবাইন্ডিং হয়। এগবাইন্ডিং হয়ে টিয়া পাখি মারাও যেতে পারে।

খাবারে যতটা ক্যালসিয়াম থাকে তার দ্বিগুণ বা দেড় গুণ পরিমাণে ফসফরাস না থাকলে ক্যাসিয়াম শরীরে শোষিত হয় না। কাজেই ফসফরাস গুরুত্বপূর্ণ।

জিংক পাখির পালক চকচকে করে। আপনার টিয়াপাখির পালকে কোন সমস্যা দেখা দিলে বুঝবেন জিংকের ঘাটতি হয়েছে।

সেলেনিয়াম পাখির উর্বরতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। আপনার যদি টিয়া পাখি ব্রিড করানোর ইচ্ছা থাকে তাহলে অবশ্যই সেলেনিয়াম সমৃদ্ধ খাবার দিবেন।

কতটুকু আম খাওয়ানো যাবে

আম যদি এভেইলেবল থাকে তাহলে প্রতিদিন একটুকরো দিতে পারেন। তবে আমার পরামর্শ থাকবে সপ্তাহে তিন দিন দেয়ার জন্য। এতে আপনার টিয়া পাখির খাবারের প্রতি বিরক্তি আসবে না। একটা ভ্যারিয়েশন থাকবে।

আবার কাচা আমে এসিডের পরিমাণ বেশি থাকায় এটা আপনার টিয়াপাখির ক্রপে বা খাদ্য থলিতে অস্বস্তি সৃষ্টি করতে পারে। তাই পরিমাণ মত খাওয়ানোই উত্তম।

পাকা আম কি খাওয়ানো যাবে

হ্যাঁ, টিয়া পাখিকে পাকা আম খাওয়ানো যায়। তবে কম খাওয়ানোই ভালো। পাকা আমে চিনির পরিমাণ বেশি থাকায় এটি বেশি খাওয়ানো টিয়া পাখির জন্য ঝুকিপূর্ণ।

উপসংহার

আজ আমরা জানলাম টিয়া পাখি কাচা এবং পাকা দুই ধরনের আমই খেতে পারবে। তবে পাকা আমে চিনির পরিমাণ বেশি থাকায় এটা কম খাওয়ানো ভালো।

কাচা আমে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা টিয়া পাখির জন্য উপকারী। কিন্তু আমে ভিটামিন ডি এবং ই নাই। কাজেই আমের পাশাপাশি অন্যান্য ভিটামিন ডি এবং ই সমৃদ্ধ খাবারও দিতে হবে।