টিয়া পাখি কি আপেল খেতে পারে?

টিয়া পাখি অন্যান্য পাখিদের মতো শুধুমাত্র বীজ বা সীডমিক্স দিয়ে পালন করা যায় না। তাহলে পাখির অনেক স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। এদের অবশ্যই সবুজ শাক সবজি, ফলমূল খেতে দিতে হয়। বন্য বা মুক্ত অবস্থায় টিয়া পাখি খুব কমই সীড খায়।

তাহলে টিয়া পাখি কি আপেল খেতে পারে? হ্যাঁ, টিয়া পাখি আপেল খেতে পারে। এটি পাখির জন্য উপকারী, এতে অনেক ভিটামিন এবং খনিজ পদার্থ আছে। কিন্তু আপেলে চিনির পরিমান বেশি থাকায় প্রতিদিন খাওয়ানো যাবে না। 

চলুন দেখা যাক আপেল থেকে টিয়া পাখি কি পুষ্টি পেতে পারে, টিয়া পাখিকে কিভাবে খাওয়াবো, কতটুকু খাওয়াবো ইত্যাদি।

আরও পড়ুন-টিয়া পাখি কি কলা খেতে পারে?

টিয়া পাখি কি আপেল খেতে পারে?

পোষা পাখির পুষ্টি

বিজ্ঞানীদের গবেষনা থেকে জানা যায় পাখিদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন গুলো হচ্ছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে। আবার পাখির জন্য গুরুত্বপূর্ণ খনিজ গুলো হলো ক্যালসিয়াম, ফসফরাস, কপার, জিংক এবং সেলেনিয়াম।

কাজেই আমরা যখন আমাদের পোষা টিয়া পাখির খাবার দিব তখন লক্ষ্য রাখবো যেন আমাদের দেয়া খাবারে যেন উপরের পুষ্টির উপাদান গুলো উপস্থিত থাকে। সব খাবারেই যে সব উপাদান থাকবে এমনটা নয়। এজন্য আমরা চেষ্টা করবো সব পুষ্টি প্রদানের জন্য মিশ্র খাবার দিতে।

অর্থাৎ ধরুন যে খাবারে ভিটামিন এ কম আছে সেই খাবারের সাথে অন্য একটি খাবার দিব যেটাতে ভিটামিন এ বেশি আছে। তাহলে একটা ব্যালেন্স হয়ে যাবে। 

আবার অনেকগুলো খাবার আছে যেগুলো অতিরিক্ত খাওয়ালে পাখির স্বাস্থ্যের জন্য খারাপ প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন চর্বি এবং চিনি যুক্ত খাবার। চর্বি পাখির শক্তি উৎপাদনে প্রয়োজন কিন্তু অতিরিক্ত চর্বি পাখির দেহে চর্বি জমাতে সাহায্য করে। ফলে পাখি মোটা হয়ে যায়। এর ফলে নানা ধরনের রোগ ব্যাধি দেখা দেয়।

আসুন আমরা এবার জানি আপেল থেকে আমাদের পোষা টিয়া পাখি কিভাবে পুষ্টি পেতে পারে।

টিয়া পাখি কি আপেল খেতে পারে?

আপেলের পুষ্টিগুণ

১০০ গ্রাম লাল আপেলের ৮৪.৭ গ্রামই পানি। এতে চর্বির পরিমাণ একেবারেই কম, মাত্র ২১০ মিলিগ্রাম। ১৯০ মিলিগ্রাম প্রোটিন বা আমিষ পাওয়া যায়। প্রোটিন টিয়া পাখির জন্য গুরুত্বপূর্ণ। টিয়া পাখির দেহে প্রোটিন তৈরি হয় না। আবার টিয়া পাখি যেহেতু পোকামাকড় খায় না, কাজেই প্রোটিন সমৃদ্ধ খাবার এদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১০০ গ্রাম আপেলে প্রায় ১২.২ গ্রাম চিনি থাকে। চিনি যেকোনো পাখির জন্য ক্ষতিকর। কাজেই খাওয়ানোর সময় আমাদের সাবধান হতে হবে।  

আপেলে সামান্য পরিমাণে ভিটামিন বি ছাড়া অন্য কোন ভিটামিন নেই। সুতরাং ভিটামিনের আশায় পাখিকে আপেল খাওয়ানো যাবে না। এ জন্যই বলে আপেলের চেয়ে পেয়ারায় পুষ্টি অনেক বেশি।

আপেলে ৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৯ মিলিগ্রাম ফসফরাস, ০.০২ মিলিগ্রাম জিংক, ০.০২৪ মিলিগ্রাম কপার আছে। আপেলে কোন সেলেনিয়াম নেই। 

খনিজ লবনের দিক দিয়েও আপেল খুব একটা পুষ্টিকর ফল না। 

কতটুকু আপেল খাওয়ানো যাবে

সপ্তাহে তিন দিন দেয়া যায়। আপেলে যেহেতু চিনির পরিমাণ বেশি এটা অল্প পরিমানে খাওয়ানোই ভালো

আবার টক আপেলে এসিডের পরিমাণ বেশি থাকায় এটা আপনার টিয়াপাখির ক্রপে বা খাদ্য থলিতে অস্বস্তি সৃষ্টি করতে পারে। তাই পরিমাণ মত খাওয়ানোই উত্তম। 

আপেল খাওয়ানোর আগে কিছু সতর্কতা মেনে চলুন

আপেল যেহেতু ইম্পোর্ট হয় সেহেতু এটাতে প্রিজারভেটিভ মেশানো থাকে। সামান্য পরিমানে কেমিক্যাল যেটা মানুষের জন্য ক্ষতিকর না, সেটা আপনার টিয়ার জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। অবশ্যই আপেল ভালো করে পানিতে ধুয়ে তারপর খেতে দিবেন।

আপেলের বিচিতে বিষাক্ত সায়ানাইড থাকে। কাজেই খেয়াল রাখবেন আপনার টিয়া যেন বীজ না খেয়ে ফেলে। 

উপসংহার 

আপেলের প্রতি আমাদের একটা অন্যরকম আকর্ষন আছে। বিদেশী ফল হলেই আমরা মনে করি সেটাতে অনেক বেশি ভিটামিন বা খনিজ আছে। আপেল কিন্তু সেরকম না। এতে চিনির পরিমান বেশি। আবার প্রয়োজনীয় ভিটামিন নেই, খনিজ যতটা আছে সেটাও পরিমানে কম।

আপেল টিয়া পাখি খেতে পারে। তবে অল্প পরিমানে। তাছাড়া এটা দামীও বটে। এর চেয়ে কম দামে পেয়ারা খাওয়ানো বেশি উপকারি ও সাশ্রয়ী। এখন চয়েস আপনার।